আরব বাংলাদেশ ব্যাংক লিমিটেড

আরব বাংলাদেশ ব্যাংক লিমিটেড দেশি এবং বিদেশি উদ্যোক্তার যৌথ উদ্যোগে বেসরকারি খাতে প্রতিষ্ঠিত প্রথম বাণিজ্যিক ব্যাংক। আরব বাংলাদেশ ব্যাংক লিমিটেড ১৯৮১ সালের ৩১ ডিসেম্বর ইনকর্পোরেটেড হয়ে ১৯৮২ সালের ১২ এপ্রিল ২০০ মিলিয়ন টাকার অনুমোদিত মূলধন এবং ৮৫ মিলিয়ন টাকার পরিশোধিত মূলধন নিয়ে কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠার পঁচিশ বছর পর ব্যাংকটির পুনরায় নামকরণ হয় এবি ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংক ১৪ নভেম্বর ২০০৭ তারিখে ব্যাংকটি নতুন নামকরণ অনুমোদন করে। ২০০৯ সাল শেষে ব্যাংকের অনুমোদিত মূলধনের পরিমাণ ৬০০০ মিলিয়ন টাকা, পরিশোধিত মূলধনের পরিমাণ ২৫৬৪ মিলিয়ন টাকা এবং রিজার্ভ ফান্ডের পরিমাণ ৩৯৮৩ মিলিয়ন টাকায় দাঁড়ায়। ২০০৯ সালের শেষে ব্যাংকটির শাখা ৭৮টিতে এবং মোট জনশক্তি ১৯৫২ জনে দাঁড়ায়। এ সময়ে ব্যাংকের মোট জনশক্তির ১৭৫১ জন কর্মকর্তা এবং ২০১ জন কর্মচারী ছিল। বিশ্বের ৫৮টি দেশের ৪৫০ টি ব্যাংকের সঙ্গে এর প্রতিষঙ্গী সম্পর্ক রয়েছে। চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিয়ে চৌদ্দ সদস্যের পরিচালনা পর্ষদ ব্যাংকটির সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে। ব্যাংকটির প্রধান নির্বাহী হলেন ব্যবস্থাপনা পরিচালক ও প্রেসিডেন্ট, যিনি দুই জন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবং দুইজন উপ-ব্যবস্থাপনা পরিচালক-এর সহায়তায় কার্যক্রম পরিচালনা করেন। এবি ব্যাংক  ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এর তালিকাভুক্ত ব্যাংকিং কোম্পানি।

মাঝারি ও ক্ষুদ্র ঋণ, মহিলা উদ্যোক্তা ঋণ, ডেবিট ক্রেডিট কার্ড, এটিএম, ইন্টারনেট ও এসএমএস ব্যাংকিং, বৈদেশিক বাণিজ্য, আমানত সংগ্রহ, ঋণবিতরণ, আমদানি-রপ্তানি, রেমিটেন্স, বিনিয়োগ, সিন্ডিকেটেড ঋণসহ নতুন নতুন ব্যাংকিং সম্পদ বা প্রডাক্ট উদ্ভাবনে এবি ব্যাংকের সুখ্যাতি রয়েছে।

২০০৮ সালে বাংলাদেশের ক্রেডিট রেটিং এজেন্সী (ক্রাব) ব্যাংকটিকে দীর্ঘমেয়াদি এ-১ এবং স্বল্পমেয়াদি এসটি-২ রেটিং করে। ব্যাংকের ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে নতুন লোগো উন্মোচিত হয়। ব্যাংকের নতুন লোগো শীতলপাটি উন্নত গ্রাহক সেবার প্রতিশ্রুতি প্রদান করে।
[মোহাম্মদ আবদুল মজিদ - বাংলাপিডিয়া]