রূপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

রূপালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ ব্যাংক (জাতীয়করণ) অধ্যাদেশ, ১৯৭২-এর অধীনে প্রতিষ্ঠিত একটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক। পূর্ব পাকিস্তানে কার্যরত মুসলিম কমার্শিয়াল ব্যাংক, অস্ট্রেলেশিয়া ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের সকল সম্পদ ও দায় নিয়ে রূপালী ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। ৫০০ মিলিয়ন টাকা অনুমোদিত এবং ১০ মিলিয়ন টাকা পরিশোধিত মূলধন নিয়ে রূপালী ব্যাংক ১৯৭২ সালের মার্চ মাসে ব্যাংকিং কার্যক্রম শুরু করে। ১৯৭৩ সালে ব্যাংকটির পরিশোধিত মূলধন ২০ মিলিয়ন টাকায় উন্নীত করা হয়। পরবর্তীকালে ব্যাংকটির ব্যবসায়িক কার্যক্রম, সম্পদ ও দায়ের পরিমাণ বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৭ বিলিয়ন ও ১.২৫ বিলিয়ন টাকায় বৃদ্ধি করা হয়। ১৯৮৬ সালের ১৪ ডিসেম্বর তারিখে ব্যাংকটির শেয়ার মূলধনের অন্তত ৫১% সরকারি মালিকানায় রেখে বাকি অংশ বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৯৭ সালে ব্যাংকটির মোট পরিশোধিত মূলধনে সরকারের অংশ ছিল ৯৪.৫৫%। শেয়ার মূলধনের অধিকাংশ সরকার কর্তৃক পরিশোধিত বলে রূপালী ব্যাংককে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক হিসেবেই বিবেচনা করা হয়। ৩০ জুন ২০০০ তারিখে রূপালী ব্যাংকের শেয়ায়হোল্ডারের সংখ্যা ছিল ২,৭২৩ এবং সঞ্চিতি তহবিলের পরিমাণ ছিল ১৮১ মিলিয়ন টাকা।

সরকার কর্তৃক মনোনীত ১৩ সদস্যবিশিষ্ট একটি পরিচালক পর্ষদের ওপর রূপালী ব্যাংকের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব ন্যস্ত। ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকটির প্রধান নির্বাহী। সারাদেশে কয়েকটি আঞ্চলিক অফিসসহ দেশের ৬টি বিভাগীয় শহরে রূপালী ব্যাংকের ৬টি বিভাগীয় অফিস রয়েছে। এ ব্যাংকের প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের মধ্যে কর্মচারী প্রশাসন বা আপন বিভাগ, সংস্থাপন ও কল্যাণ, সাধারণ ব্যাংকিং, কেন্দ্রীয় হিসাব, উন্নয়ন, পরিকল্পনা ও গবেষণা, সাধারণ ঋণ, বিশেষ ঋণ, আন্তর্জাতিক লেনদেন, নিরীক্ষা ও পরিদর্শন, আইন ও আদায় বিভাগ এবং পল্লী ঋণ বিভাগ উল্লেখযোগ্য। বৈদেশিক রেমিট্যান্স স্থানান্তর সেবাসহ রূপালী ব্যাংক ব্যাপকভাবে বৈদেশিক বাণিজ্যের লেনদেনে অংশগ্রহণ করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১৬২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে রূপালী ব্যাংকের করেসপন্ডেন্ট ব্যাংকিং সম্পর্ক রয়েছে। করাচিতে ব্যাংকটির একটি বৈদেশিক শাখা রয়েছে।

বিভিন্ন হিসাবে আমানত গ্রহণ এবং অর্থনীতির প্রায় প্রতিটি খাতে ঋণ বিতরণ ছাড়াও রূপালী ব্যাংক সারাদেশে এর শাখাসমূহের মাধ্যমে সরকারের রাজস্ব জমা গ্রহণ এবং খাদ্য সংগ্রহ কার্যক্রমে সরকারকে এজেন্সি সেবা প্রদান করে থাকে।
[মোহাম্মদ আবদুল মজিদ - বাংলাপিডিয়া]