ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড একটি বেসরকারি মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। এটি ব্যাংকিং ব্যবসা পরিচালনার জন্য ২২ সেপ্টেম্বর ১৯৯৯ তারিখে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাভ করে। ব্যাংকটি প্রতিটি ১০০ টাকা মূল্যমানের ১০ মিলিয়ন সাধারণ শেয়ারে বিভক্ত ১,০০০ মিলিয়ন টাকা অনুমোদিত মূলধন নিয়ে ২৫ অক্টোবর ১৯৯৯ তারিখে আনুষ্ঠানিকভাবে ব্যাংকিং ব্যবসা আরম্ভ করে। ব্যাংকটির পরিশোধিত মূলধন ২৩০০ মিলিয়ন টাকার মধ্যে পরিচালক ও উদোক্তাগণ ৫০% পরিশোধ করে। অবশিষ্ট ১১৫০ মিলিয়ন টাকা শেয়ার ইস্যু করার মাধ্যমে সাধারণ শেয়ার-ক্রেতাদের নিকট থেকে সংগ্রহ করা হয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড উল্লেখযোগ্যসংখ্যক নতুন সঞ্চয় স্কিম চালু করেছে। এসব সঞ্চয় স্কিমের মধ্যে মাসিক সঞ্চয় স্কিম, মাসিক আমানত স্কিম এবং দ্বিগুণ আমানত স্কিম উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে। ব্যাংকটি গৃহনির্মাণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান স্থাপন, ব্যবসাবাণিজ্য, কৃষি ও পল্লী খাত, সিকিউরড ওভারড্রাফট, কর্মচারী খাত এবং অভ্যন্তরীণ বিল ক্রয় ও বাট্টা খাতে বিনিয়োগ করে। এছাড়া অন্যান্য খাত যেমন সরকারের ইসলামি বিনিয়োগ বন্ড, ট্রেজারি বিল ও প্রাইজ বন্ড খাতেও বিনিয়োগ করে।

২০০৯ সালের ১ জানুয়ারি ব্যাংকটি সনাতন ব্যাংকিং ব্যবস্থা থেকে শরীয়াভিত্তিক ইসলামি ব্যাংকিং কার্যক্রম শুরু করে। বৈদেশিক বাণিজ্যের লেনদেনসমূহ দ্রুত সম্পাদন ও নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যাংকটি ৫০টি বিদেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে করেসপন্ডেন্ট সম্পর্ক স্থাপন করেছে। প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স সংগ্রহের জন্য কানাডাতে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড এক্সচেঞ্জ হাউজ খোলা হয়েছে এবং ইটালিতে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড এক্সচেঞ্জ হাউজ খোলার প্রক্রিয়া চূড়ান্ত রয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকটির প্রধান নির্বাহী। ১৯ সদস্যবিশিষ্ট একটি পরিচালক পর্ষদ ব্যাংকটির সার্বিক তত্ত্বাবধান এবং নীতি নির্ধারণ করার দায়িত্ব পালন করে। বর্তমানে (২০১০) ব্যাংকটির শাখার সংখ্যা ৫৩ এবং এসব শাখায় মোট ৬২৩ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন।
[মোহাম্মদ আবদুল মজিদ - বাংলাপিডিয়া]