রাশিচক্র সূর্যপথের বারোটি ভাগ

পৃথিবী সূর্যের অন্যান্য গ্রহের মতোই সূর্যকে প্রদক্ষিণ করছে। আমরা পৃথিবীর মানুষেরা পৃথিবীর এই ভ্রমণ বেগ বুঝতে পারি না। বরং সূর্যকেই আকাশ পথে চলতে দেখি। সূর্যকে দিনের বেলা আকাশে একটি বৃত্তাকার পথে চলতে দেখা যায়। সূর্যের এই আপাত ভ্রমণ বৃত্তপথকে প্রাচীন প্রতিটি জাতি বারোটি ভাগে ভাগ করেছে। কোনো দেশই বারোর কম বা বেশি ভাগে ভাগ করেনি। কোথায় গ্রিস আর কোথায় ভারতবর্ষ, আর কোথাই বা মিশর- এই সমস্ত দূর দেশের মাঝে যখন যোগাযোগের কোনো সুযোগই ছিল না তখন এই আশ্চর্য মিল সত্যিই অদ্ভুত, মনে হয় অলৌকিক কিছু রয়েছে এর পিছনে। যার ব্যাখ্যা আজও মেলেনি।

সূর্যপথের এই বারোটি ভাগের বারোটি নাম রয়েছে এবং এই বারোটি অংশেই বারোটি ছবি কল্পনা করা হয়েছে। মজার বিষয় হচ্ছে শুধু চীন ছাড়া, গ্রিস, মিশর, ক্যালডিয়া, আরব, ভারতবর্ষ প্রভৃতি দেশে এ বারোটি অংশ ও নাম হুবহু একই ছিল এবং এখনও একই আছে। তাছাড়া তাদের ছবিও প্রায় একই রকম। সূর্যপথের বারো ভাগের প্রতিটি ভাগকে রাশি বলে আর তাই সূর্যের ভ্রমণপথকে রাশিচক্রও বলা হয়।

প্রাচীন কালের লোকদের কাছে রাশিচক্রের তারামণ্ডলী ছিল খুবই গুরুত্বপূর্ণ, কারণ সেই সময় এই রাশিচক্রের উপর চাঁদ আর সূর্যের অবস্থান দেখেই মাস ঋতু বছর হিসাব করা হতো। প্রতি মাসেই সূর্য এক রাশি থেকে আরেক রাশিতে সরে যায়, ফলে সূর্য কোন রাশিতে তা দেখে সহজেই বোঝা যায় তখন কোন মাস চলছে।

কিন্তু সমস্যা হচ্ছে সূর্য কোন রাশিতে অবস্থান করছে তা বোঝা যাবে কী করে! দিনের বেলা তো সূর্যের আলোতে কোনো তারাই দেখা যাবে না, তাহলে উপায়? উপায় অবশ্যই আছে, মোটামুটি সকলেই আমরা জানি পূর্ণিমার রাতে চাঁদ থাকে ঠিক সূর্যের উল্টো দিকে। ফলে তখন চাঁদ যে রাশিতে থাকবে সূর্য থাকবে তার পরের ঠিক সপ্তম রাশিতে। ধরা যাক কোনো পূর্ণিমা রাতে আমরা দেখতে পেলাম চাঁদ রয়েছে মকর রাশিতে তাহলে সেই সময় সূর্য থাকবে কর্কট রাশিতে। কিন্তু এই পদ্ধতির একটি সমস্যা হচ্ছে, এর জন্য আপনাকে পুরো এক মাস অপেক্ষা করতে হবে। তবে আরো একটি সহজ উপায়ে আপনি প্রতিদিনই জেনে নিতে পারেন সূর্য কোন রাশিতে আছে।

মহাকাশের প্রতিটি তারা, তারামণ্ডলী, সূর্য ইত্যাদি জ্যোতিষ্কই ২৪ ঘণ্টায় একবার মধ্যগমন করে। মধ্যগমন হচ্ছে- ঠিক মাঝ আকাশে অবস্থান করা। সূর্য মধ্যগমন করে ঠিক দুপুরে। সুতরাং সূর্যের ঠিক উল্টো দিকের রাশিটি মধ্যগমন করবে ঠিক মাঝ রাত্রিতে। ফলে ঠিক মাঝরাত্রিতে রাশিচক্রের যে রাশিটি মধ্যগমন করবে তার আগের ঠিক সপ্তম রাশিতেই সূর্য সেই দিনের বেলাতে অবস্থান করেছিল। তাই চাইলেই একজন লোক প্রতিদিন রাতেই দেখে নিতে পারে সূর্যের অবস্থান কোন রাশিতে। এভাবেই মূলত প্রাচীনকালের লোকেরা হিসাব রাখত।