প্রাইম ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

প্রাইম ব্যাংক লিমিটেড কোম্পানি আইন ১৯৯৪-এর অধীনে নিবন্ধিত বাংলাদেশের বেসরকারি খাতের একটি বাণিজ্যিক ব্যাংক। প্রতিটি ১০০ টাকা মূল্যের ১০ মিলিয়ন সাধারণ শেয়ারে বিভক্ত ১০০ মিলিয়ন টাকা অনুমোদিত মূলধন নিয়ে ১৯৯৫ সালের ১৭ এপ্রিল ব্যাংকটি ব্যবসায় আরম্ভ করে। ব্যাংকটি দেশের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নিবন্ধিত এবং ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ তালিকাভুক্ত।

প্রাইম ব্যাংক লিমিটেড-এর সামগ্রিক ব্যবস্থাপনার দায়িত্ব ও নীতি-নির্ধারণের ক্ষমতা ১২ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পর্ষদের ওপর ন্যস্ত। ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকটির প্রধান নির্বাহী। তিনি ১৬২৫ জন কর্মকর্তা-কর্মচারীর সহায়তায় ব্যাংকটির দৈনন্দিন ব্যবসায়িক ও প্রশাসনিক কার্যাবলি পরিচালনা করেন। ৩১ ডিসেম্বর ২০০৯ পর্যন্ত ব্যাংকটির মোট শাখার সংখ্যা ৭০। এর প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত।

আমানত গ্রহণ, নগদ উত্তোলন, কর্পোরেট গ্রাহক সেবা, পাইকারি ও খুচরা ব্যবসায় অর্থায়ন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ প্রদান, প্রকল্প অর্থায়ন, ইজারা ও হায়ার পারচেজ অর্থায়ন, রিটেইল ব্যাংকিং, পোর্টফোলিও ম্যানেজমেন্ট, স্থানীয় ও আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ইস্যু প্রভৃতি ব্যাংকিং ব্যবসায়ের সাথে প্রাইম ব্যাংক সংশ্লিষ্ট। সিঙ্গাপুরস্থিত সাবসিডিয়ারি শাখার মাধ্যমে অনাবাসীদের বিদেশি মুদ্রায় সম্পদ ও দায় ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত ব্যাংকিং সেবা প্রদান করা হয়। ইসলামি পদ্ধতিতে সুদমুক্ত আর্থিক সেবা প্রদানের লক্ষ্যে প্রাইম ব্যাংক লিমিটেড দেশের গুরুত্বপূর্ণ স্থানে ৫টি ইসলামি শাখা খুলে সম্পূর্ণরূপে ইসলামি শরীয়াহ মোতাবেক ব্যাংকিং কার্যক্রম ও লেনদেন পরিচালনা করে আসছে। এ ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখাগুলি তার আমানতকারীদের অন্য ইসলামি ব্যাংকগুলির তুলনায় বেশি মুনাফা প্রদান করছে। ২০০৮ সালের আগস্টে ব্যাংকের ইসলামি ব্যাংকিং সেবাগুলিকে ‘হাসানাহ’ (Hasanah) নামে ব্রান্ডিং করা হয়। এর অন্তর্ভুক্ত সেবাগুলি হলো হাসানাহ সিফা, হাসানাহ আসবাব, হাসানাহ বুরাক, হাসানাহ মনজিল, হাসানাহ মুসাফির ইত্যাদি।

ব্যাংকটি সঞ্চয় প্রকল্প সমুহের মধ্যে কিস্তিভিত্তিক সঞ্চয় প্রকল্প, মাসিক মুনাফাভিত্তিক আমানত স্কিম, বিশেষ আমানত স্কিম, শিক্ষা সঞ্চয় প্রকল্প, ৩০ দিন মেয়াদি আমানত প্রকল্প, প্রাইম ব্যাংক মানি স্কিম, প্রাইম ব্যাংক বীমাকৃত আমানত স্কিম এবং মাল্টি-কারেন্সি বৈদেশিক মুদ্রা হিসাব, প্রাইম মিলিয়নিয়ার স্কীম, ডাবল বেনিফিট স্কিম, লাখপতি স্কিম, হাউস বিল্ডিং ডিপোজিট স্কিম উল্লেখযোগ্য। প্রাইম ব্যাংক লিমিটেড ১৯৯৯ সালে মাস্টার কার্ড ঋণ এবং ২০০০ সালে অন-লাইন ব্যাংকিং চালু করেছে। ব্যাংকটি মার্চেন্ট ও বিনিয়োগ ব্যাংক হিসেবেও কাজ করছে এবং এ জন্য প্রধান কার্যালয়ে একটি বিভাগ চালু করেছে। বৈদেশিক মুদ্রার ব্যবসায় ও লেনদেন দ্রুত নিষ্পত্তিসহ আন্তর্জাতিক বাজারে নেটওয়ার্ক সম্প্রসারণের লক্ষ্যে প্রাইম ব্যাংক-এর প্রধান কার্যালয়ে রয়টার মেশিন স্থাপন করেছে এবং স্যাটেলাইটভিত্তিক ইলেকট্রনিক যোগাযোগ সংস্থার সদস্যপদ গ্রহণ করে এর সাথে সংযুক্ত হয়েছে। এতে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাংকটির ব্যবসায়িক ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ অর্থ ও বাণিজ্যিক কেন্দ্রে মোট ২৫০টি ব্যাংকের সাথে এর করেসপন্ডেন্ট ব্যাংকিং সম্পর্ক আছে।

দেশের অনগ্রসর জনগণের সাহায্যার্থে বিভিন্ন জনসেবামূলক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ২০০২ সালে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন গঠন করা হয়। প্রতিবছর সামাজিক উন্নয়ন ও সমাজসেবামূলক কর্মকান্ড, যেমন- শিক্ষা, স্বাস্থ্যসেবা, মানব সম্পদ উন্নয়ন, বিপন্ন মানুষের পুনর্বাসনে অবদান রাখার লক্ষ্যে লভ্যাংশের একটি অংশ প্রাইম ব্যাংক ফাউন্ডেশনে প্রদান করে থাকে। প্রাইম ব্যাংক লিমিটেড ব্যাংকিং স্বীকৃতি হিসেবে তৃতীয়বারের মতো SAFA (South Asian Federation of Accountants) Merit Award-2007 লাভ করেছে। এছাড়াও প্রাইম ব্যাংক লিমিটেড ২০০৭ সালের হিসাব প্রকাশের জন্য ICAB জাতীয় পুরস্কার ২০০৭-এর অধীনে ব্যাংকিং উপ-খাতে (আর্থিক খাতের আওতাধীন) পরপর ৪র্থ বারের মতো ১ম পুরস্কার (1st Prize under ICAB National Award-2006) লাভ করে। প্রাইম ব্যাংক ২০০৭ সালে ICMAB Best Corporate Award–2007 লাভ করে। Credit Rating and Information Services Limited (CRISL) প্রাইম ব্যাংকের দীর্ঘমেয়াদি AA (Double A) এবং স্বল্প মেয়াদে ST-2 রেটিং করেছে।
[মোহাম্মদ আবদুল মজিদ - বাংলাপিডিয়া]