ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

ইস্টার্ন ব্যাংক লিমিটেড বেসরকারি খাতে প্রতিষ্ঠিত একটি বাণিজ্যিক ব্যাংক। পূর্বতন ব্যাংক অব ক্রেডিট অ্যান্ড কমার্স ইন্টারন্যাশনাল (ওভারসীজ) লিমিটেড-এর সকল সম্পদ, দায় ও দায়িত্ব নিয়ে বাংলাদেশে এবং বহির্বিশ্বে সর্বপ্রকার ব্যাংকিং ব্যবসায় পরিচালনার উদ্দেশ্যে কোম্পানি আইন ১৯১৩-এর অধীনে ১৬ আগস্ট ১৯৯২ তারিখে একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে ইস্টার্ন ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত এবং নিবন্ধিত হয়। ব্যাংকটির অনুমোদিত মূলধন ১,০০০ মিলিয়ন টাকা যা প্রতিটি ১০০ টাকা মূল্যের ১০ লক্ষ সাধারণ শেয়ারে বিভক্ত। এর পরিশোধিত মূলধন ৬০০ মিলিয়ন টাকা। ক, খ ও গ এই তিন শ্রেণির শেয়ারহোল্ডারগণ ব্যাংকটির পরিশোধিত মূলধনের যোগান দেয়। বাংলাদেশ সরকার কর্তৃক পরিশোধিত ১.২০ মিলিয়ন শেয়ার হচ্ছে ক-শ্রেণির এবং খ-শ্রেণির শেয়ারের সংখ্যা ১.৯০ মিলিয়ন যা দেশের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক পরিশোধিত। গ-শ্রেণিভুক্ত শেয়ারের সংখ্যা ২.৯০ মিলিয়ন এবং এ শেয়ারগুলি সাবেক বিসিসিআই (ওভারসিজ)-এর বাংলাদেশসহ বিভিন্ন দেশের শাখার আমানতকারীদের মধ্যে বণ্টন করা হয়। ইস্টার্ন ব্যাংক লি.  ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর তালিকাভুক্ত।

ইস্টার্ণ ব্যাংক বিভিন্ন প্রকার আমানত ও সঞ্চয়ী হিসাব, ব্যক্তিগত ঋণ কর্মসূচি, গাড়ী ঋণ, ডেবিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, প্রিপেইড কার্ড, ট্রেজারি, সিন্ডিকেশন, কর্পোরেট ব্যাংকিং এবং এস এম  ই-ব্যাংকিং সেবায় নিয়োজিত। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রণোদনামূলক সেবা নিশ্চিতকরণে ইস্টার্ন ব্যাংক সক্রিয় ভূমিকা পালন করে চলেছে।

১০ সদস্যের একটি পরিচালক পর্ষদের উপর ইস্টার্ন ব্যাংক লিমিটেড-এর সামগ্রিক ব্যবস্থাপনার দায়িত্ব ন্যস্ত রয়েছে। ৩১ ডিসেম্বর ২০০৯ পর্যন্ত ব্যাংকটিতে কর্মরত মোট জনশক্তি ৮৭৫ জন এবং ওই তারিখে দেশের বিভিন্ন অংশে-এর মোট শাখার সংখ্যা ছিল ৩৯ টি। 
[মোহাম্মদ আবদুল মজিদ - বাংলাপিডিয়া]